সৌদি আরবের দুই বিমানবন্দরে ড্রোন হামলা

0
204
বিদ্রোহী গোষ্ঠী হুতি

সৌদি আরবের সীমান্তবর্তী দুটি বিমানবন্দরে আবারও ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনে সৌদি জোটের বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী গোষ্ঠী হুতি।

শনিবার ওই হামলা চালানো হয় আনাদোলুর খবরে প্রকাশ।

তবে ওই ড্রোন বিমানবন্দর দুটিতে আঘাত হানার আগেই আকাশে ধ্বংস করে দেয়া হয়েছে বলে দাবি সৌদি নিরাপত্তা বাহিনীর।

হুতিনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আল মাসিরাহ জানিয়েছে, সানা থেকে পাঠানো কাসেফ-২কে ড্রোনটি সৌদি আরবের আভা ও জিহান বিমানবন্দরে আঘাত হেনেছে।

সৌদি নেতৃত্বাধীন আরব সামরিক জোট এক বিবৃতিতে জানায়, আঘাত হানার আগেই হুতিদের ছোড়া ওই ড্রোনে গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে। এতে বিমানবন্দরের কোনো ক্ষতি হয়নি।

ইয়েমেনের রাজধানী সানা থেকে সৌদি আরব লক্ষ্য করে ওই ড্রোন হামলা চালানো হয় বলে দাবি আরব জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালিকির।

তিনি বলেন, সৌদি আরবের আকাশে প্রবেশের আগেই ড্রোনটিকে মাটিতে নামানো হয়েছে।

এক বিবৃতিতে হুতি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া সারির দাবি, কাসেফ-২কে নামের ড্রোন ব্যবহার করে সৌদি আরবের আভা ও জিহান বিমানবন্দরে হামলা চালিয়েছে তারা। ইয়েমেনের সীমান্তবর্তী এ দুই টার্গেটে ড্রোনটি আঘাত হানতে সক্ষম হয়েছে। হামলার পর এ দুই বিমানবন্দরের বিমান চলাচল বন্ধ হয়ে গেছে।

সম্প্রতি সৌদি আরবের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে ইয়েমেনে সৌদি জোটের বিরুদ্ধে লড়াইরত হুতি বিদ্রোহীরা।

গত কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের রাজধানী রিয়াদসহ দেশটির আরও কয়েকটি শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে তারা।

গত মে মাসের শেষ দিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দায় হুতিদের নিক্ষেপিত দুটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করে সৌদি প্রতিরক্ষা বাহিনী। ওই মাসেই সৌদির নাজরান বিমানবন্দরে তিনবার হামলা চালানোর দাবি করে হুতি।

সূত্র, আনাদোলু, এবিসি নিউজ